ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯

আইসিবির নতুন এমডি হলেন আবুল হোসেন

প্রকাশ: ২০১৯-০৮-২২ ০৯:২৩:৫৭ || আপডেট: ২০১৯-০৮-২২ ০৯:২৩:৫৭

রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হককে বদলি করা হয়েছে। তার পরিবর্তে এখন থেকে আইসিবি’র এমডি হিসেবে দায়িত্ব পালন করবেন কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো: আবুল হোসেন। গতকাল ২০ আগস্ট অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বাণিজ্যিক ব্যাংক শাখার উপসচিব মোহাম্মদ আবদুল আওয়াল স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অর্থমন্ত্রনালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক এখন থেকে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করবেন। অন্যদিকে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো: আবুল হোসেন এখন থেকে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, কর্মসংস্থান ব্যাংকের ওয়েবসাইটে মো: আবুল হোসেনের বিষয়ে দেওয়া তথ্যমতে, মোঃ আবুল হোসেন গত ১২.০৬.২০১৭ তারিখে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকে উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

মোঃ আবুল হোসেন ১৯৯০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনে তিনি সিস্টেম এনালিস্ট, সিনিয়র সিস্টেম এনালিস্ট, সিস্টেম ম্যানেজার, মহাব্যবস্থাপক ও উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আইসিবি ও বাংলাদেশ কৃষি ব্যাংকে সুনামের সাথে বিভিন্ন দায়িত্ব পালন করেন।

ইনভেস্টমেন্ট কর্পোরেশনস অব বাংলাদেশ (আইসিবি)-তে কম্পিউটার বিভাগ, সিস্টেম এনালাইসিস বিভাগ, কম্পিউটার ডিভিশন, আইসিটি এন্ড ডিপোজিটরী মহাবিভাগ, ই.ই.এফ মহাবিভাগ, এ্যাডমিন মহাবিভাগ এবং ব্রাঞ্চ এন্ড সাবসিডিয়ারী মহাবিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ কৃষি ব্যাংক-এ প্রত্যবেক্ষণ ও নিরীক্ষা বিভাগ, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ বিভাগ, ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগ, হিসাব সমন্বয় বিভাগ, গবেষণা ও পরিসংখ্যান বিভাগ, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, স্থানীয় মূখ্য কার্যালয়, ঋণ আদায় বিভাগ, আইন বিভাগ, ঋণ শ্রেণী বিন্যাস বিভাগ, বিকেবি ষ্টাফ কলেজ, শাখা নিয়ন্ত্রণ ও ব্যবসা উন্নয়ন বিভাগ, আন্তর্জাতিক বানিজ্য বিভাগ, এস.এম.ই বিভাগ, ক্রেডিট বিভাগ, প্রজেক্ট ক্রেডিট বিভাগ এবং রুরাল এন্ড মাইক্রোক্রেডিট বিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়া, বাংলাদেশ কৃষি ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন।

তিনি আইসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানী লি, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানী লিঃ ও আজিজ পাইপস লিঃ এ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, দি ফারমার্স ব্যাংক লিঃ, নিটল ইন্সুরেন্স কোম্পানি লিঃ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিঃ, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং লিঃ, আরামিট লিঃ, কে এন্ড কিউ (বাংলাদেশ )লিঃ, বিজনেস অটোমেশন লিঃ, মোশাররফগঞ্জ মাল্টি পারপাস এগ্রো ফার্মস লিঃ, ডিএনএস স্যাটকম লিঃ, আপলোড ইওরসেলফ সিস্টেম লিঃ, কম্পিউটার গ্রাফিক্স এন্ড ডিজাইন লিঃ,এ্যাবকো ওভারসীজ কর্পোরেশন লিঃ-এ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বিভিন্ন রাষ্ট্রীয়, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও সেবামূলক সংগঠনে বিভিন্ন জনহিতকর এবং কর্মসূচীর সাথে জড়িত আছেন।

মোঃ আবুল হোসেন ১৯৬৬ সালে মাদারীপুর জেলার শিবচর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।

ক্যালেন্ডার এবং আর্কাইভ