ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯

আইপিডি ফাইন্যান্সের রাইট শেয়ার বিওতে জমা

প্রকাশ: ২০১৯-০৮-২২ ০৯:০৩:১১ || আপডেট: ২০১৯-০৮-২২ ০৯:০৩:১১

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের রাইট শেয়ার বিনিয়োগকারীর বিও হিসাবে জমা হয়েছে। বুধবার সিডিবিএল এর মাধ্যমে কোম্পানির বিও হিসাবে পাঠানো হয়েছে।

সিডিবিএল সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে গত ১০ জুলাই কোম্পানিটির রাইট আবেদন শুরু হয়, যা চলে ৩১ জুলাই পর্যন্ত। আর এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয় গত ২৫ জুন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৮তম সভায় কোম্পানিটির রাইট শেয়ার ইস্যু করার অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি ১আর:২ অনুপাতে অর্থাৎ দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ারের মাধ্যমে ১১ কোটি ৭৮ লাখ ৬ হাজার ৮৪০টি শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ১৪১ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ৮০ টাকা উত্তোলন করবে।

এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ টাকা।

রাইট শেয়ার ছেড়ে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি মূলধনের পর্যাপ্ততা পূরণ তথা মূলধনের ভিত্তি শক্তিশালীকরণ করবে এবং কোম্পানির বিনিয়োগ কার্যক্রম রিটেইল লোন, এসএমই লোন ও করপোরেট লোন ইত্যাদি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, উত্তোলিত টাকার মধ্যে সরকারসহ উদ্যোক্তা ও পরিচালকগণের অংশ ৮৭.৪৮ কোটি টাকা (৬১.৮৭ শতাংশ), প্রাতিষ্ঠানিক অংশ ৩৫.৯০ কোটি টাকা (২৫.৪০ শতাংশ) এবং অন্যান্য শেয়ারহোল্ডারদের অংশ ১৭.৯৯ কোটি টাকা (১২.৭৩ শতাংশ)।

রাইট শেয়ার তথ্য অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭.২০ টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ২.০৬ টাকা।  এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে।

ক্যালেন্ডার এবং আর্কাইভ