ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯

সহযোগী প্রতিষ্ঠানের ৪১ % শেয়ার ছেড়ে দেবে এআইবিএল

প্রকাশ: ২০১৯-০৮-২১ ০৯:২৩:৫৫ || আপডেট: ২০১৯-০৮-২১ ০৯:২৩:৫৫

সহযোগী প্রতিষ্ঠানের ৪১ শতাংশ শেয়ার ছেড়ে দেবে ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান মিলেনিয়াম ইনফরমেশন সলুশন লিমিটেডের ধারণ করা মোট শেয়ারের ৪১ শতাংশ শেয়ার ছেড়ে দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, মিলেনিয়াম ইনফরমেশন সলুশন লিমিটেডের ৫১ শতাংশ শেয়ার ধারণ করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। ওই শেয়ারের ৪১ শতাংশ শেয়ার ছেড়ে দিয়ে ১০ শতাংশে কমিয়ে আনার সিদ্ধান্ত নেয় ব্যাংকটি। ২০২২ সালের ৩১ জুলাই অর্থাৎ আগামী তিন বছরের মধ্যে ধারণকৃত মোট শেয়ার থেকে ৪১ শতাংশ শেয়ার ছেড়ে দিতে পারবে।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য ১৫ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে দুই টাকা ৩৫ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ৮০ পয়সা। ওই সময় মোট মুনাফা করেছে ২৪৪ কোটি ৯৮ লাখ ৮০ হাজার টাকা। এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। যা ২০১৬ সালে ছিল ২০ শতাংশ নগদ লভ্যাংশ। ২০১৭ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছিল তিন টাকা ১৫ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ২০ টাকা ৮৮ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা সাত পয়সা ও ১৯ টাকা ৭২ পয়সা। ব্যাংক খাতের এ কোম্পানিটি ১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৬৪ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির ১০৬ কোটি ৪৯ লাখ দুই হাজার ১৮৫টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪১ দশমিক ৬৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২০ দশমিক ৮৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে তিন দশমিক ১০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৪ দশমিক ৩৬ শতাংশ শেয়ার।

ক্যালেন্ডার এবং আর্কাইভ