ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

আজ লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০৭-১৯ ১০:০১:২৩ || আপডেট: ২০১৯-০৭-১৯ ১০:০১:২৩

অনলাইন ডেস্ক: ইউরোপের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্যে সরকারি সফরের উদ্দেশ্যে আহ ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৯ জুলাই) সকাল সাড়ে ৯টায় তিনি ঢাকা থেকে লন্ডনের উদ্দেশে রওনা দেবেন। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ফ্লাইটটি লন্ডন স্থানীয় সময় শুক্রবার বিকাল ৩টা ৫৫ মিনিটে হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল শনিবার লন্ডনে এই রাষ্ট্রদূত সম্মেলন হবে।

এতে ব্রেক্সিট-পরবর্তী পরিস্থিতিতে ইউরোপের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কেমন হবে সেই আলোচনা প্রাধান্য পাবে। এছাড়া ইউরোপের বাজারে বাংলাদেশের রপ্তানি প্রসার, ইউরোপ থেকে বাংলাদেশে বিভিন্ন পণ্য আমদানি ও ইউরোপের দেশগুলোতে বাংলাদেশের ভাবমূর্তি তুলে ধরা বিষয়েও আলোচনা হবে। এর আগে ঢাকায় রাষ্ট্রদূত সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানে বাংলাদেশে নিযুক্ত বিশ্বের সব দেশের রাষ্ট্রদূতরা যোগ দিয়েছিলেন। এবারই ইউরোপের দেশগুলোর রাষ্ট্রদূতদের লন্ডনে প্রথমবারের মতো এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

ইউরোপের ১৫টি দেশ থেকে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা লন্ডনের এই সম্মেলনে যোগ দেবেন। যুক্তরাজ্য ছাড়াও ফ্রান্স, স্পেন, জার্মানি, গ্রিস, নেদারল্যান্ডস, পোল্যান্ড, উজবেকিস্তানে নিযুক্ত রাষ্ট্রদূতরা অংশ নেবেন সেখানে। যুক্তরাজ্যে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি নানা কর্মসূচিতে অংশ নেবেন। আগামী ৫ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে প্রেসসচিব বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশী ডাক্তারদের পরামর্শ অনুযায়ী লন্ডনে চোখের চিকিৎসাও গ্রহণ করবেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আগামী ৫ আগস্ট দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।