ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের হুমকির পরও গুগল-ফেসবুকের ওপর ফ্রান্সের করারোপ

প্রকাশ: ২০১৯-০৭-১৪ ০১:৩০:৩৭ || আপডেট: ২০১৯-০৭-১৪ ০১:৩০:৩৭

অনলাইন ডেস্ক:  যুক্তরাষ্ট্রের হুমকির পরও গুগল-ফেসবুকের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর ডিজিটাল সার্ভিস ট্যাক্স আরোপ করেছে ফ্রান্স। এতে যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়েছে। পাশাপাশি মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর অন্যায় আচরণ হচ্ছে দাবি করে ফ্রান্সের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকিও দিয়েছে তারা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হুমকির পরও নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি ফ্রান্স। নতুন নিয়মানুযায়ী, ফ্রান্সে কার্যক্রম চালানো গুগল-ফেসবুকের মতো বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ৩ শতাংশ হারে কর দিতে হবে।
যেসব কোম্পানি ব্যবহারকারীদের তথ্য অনলাইন বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে, যে কোম্পানিগুলোর বৈশ্বিক বিক্রয় সাড়ে সাতশ মিলিয়ন ইউরোর বেশি এবং যাদের আয় ফ্রান্সে ২৫ মিলিয়ন ইউরোর বেশি, সেসব কোম্পানিকেই করের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তবে যেসব বহুজাতিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ফ্রান্সে সেসব প্রতিষ্ঠানের অল্প কর বা কর একদম না দিলেও চলবে বলে জানিয়েছে ফ্রান্স সরকার। মূলত এই সিদ্ধান্তেই ক্ষিপ্ত হয়েছে যুক্তরাষ্ট্র। তারা বলছে, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে ব্যবসা করতে দিতে চাচ্ছে না ফ্রান্স।

এরই মধ্যে প্যারিসের কর আরোপের সিদ্ধান্তটি তদন্তের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। ফলে দুই দেশের পারস্পরিক সম্পর্কে অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দেশটির সংসদে নতুন এই নীতি পাস হয়েছে। এর এক সপ্তাহ আগে সংসদের নিম্নকক্ষে নীতিটি পাস হয়।