ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯

২০২০ সালে আইফোনের চারটি মডেল আনবে অ্যাপল

প্রকাশ: ২০১৯-০৭-১১ ১৩:১৮:১৬ || আপডেট: ২০১৯-০৭-১১ ১৩:১৮:১৬

অনলাইন ডেস্ক: উল্লেখযোগ্য পরিবর্তনের মাধ্যমে ২০২০ সালে ফ্ল্যাগশিপ আইফোনের চারটি নতুন মডেল বাজারে ছাড়ার পরিকল্পনা করছে অ্যাপল। বিশ্বস্ত সূত্রের বরাতে এমন খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক কয়েকটি সংবাদমাধ্যম।

জানা যায়, কুপারতিনোভিত্তিক প্রতিষ্ঠানটি ওএলইডি পর্দার তিনটি আইফোন ছাড়তে পারে। যেগুলোর পর্দার আকার হবে যথাক্রমে ৫ দশমিক ৪ ইঞ্চি, ৬ দশমিক ১ ইঞ্চি ও ৬ দশমিক ৭ ইঞ্চি। এসব ডিভাইসে থাকবে ৫জি কানেকটিভি সুবিধা এবং আধুনিক থ্রিডি ক্যামেরা প্রযুক্তি।

এ তিনটি মডেলের পাশাপাশি চতুর্থ মডেলটি হবে অনেকটা আইফোন ৮-এর ফিচারের আদলে। তবে এতে ৫জি কানেকটিভিটি বা ওএলইডি প্যানেলের সুবিধা থাকবে না। নতুন এ লাইনআপের কল্যাণে বিশ্বব্যাপী আইফোনের বিক্রি অনেকটাই বাড়বে।

এদিকে বাজারে এরইমধ্যে গুঞ্জন তৈরি হয়েছে যে, এ বছর বাজারে আসতে যাওয়া অ্যাপলের আইফোন এক্সআর ২ এ ব্যবহার করা হচ্ছে এ১৩ প্রসেসর। যা এক্সআর-এর ফোনের ব্যাটারির তুলনায় আরো দীর্ঘস্থায়ী পারফরম্যান্স দেবে।

অন্যদিকে প্রযুক্তি বিশেষজ্ঞ মিং-চি কু’র তথ্যমতে, অ্যাপল তার এ বছরের আইফোনের লাইনআপে ক্যামেরা রেজ্যুলেশন আপগ্রেডের পরিকল্পনা করেছে। ফ্রন্ট ক্যামেরায় ৭ মেগাপিক্সেলের স্থলে যুক্ত হতে পারে ১২ মেগাপিক্সেল। আর ৬ দশমিক ৫ ও ৫ দশমিক ৮ ইঞ্চি ওএলইডি ফোনে থাকবে তিন ক্যামেরায় সংযোজন, যার মধ্যে একটি হবে ১২ মেগাপিক্সেলের নতুন সুপার-ওয়াইড লেন্স।

তবে গুঞ্জন যাই হোক বাস্তবতার সঙ্গে তা পরখ কর নিতে প্রযুক্তিপ্রেমীদের অপেক্ষা করতে হবে আরো অন্তত দুইমাস। ততোদিনে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ডিভাইসটির নতুন নতুন আরো গুঞ্জন স্মার্টফোনের বাজারকে মাতিয়ে তুলবে।