ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০

‘দ্রুত ঘুরে’ দাঁড়াচ্ছে হুয়াওয়ে

প্রকাশ: ২০১৯-০৬-২৯ ১০:৩৩:৪৩ || আপডেট: ২০১৯-০৬-২৯ ১০:৩৩:৪৩

অনলাইন ডেস্ক: চীনের বাইরে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা দ্রুত আগের অবস্থানে ফিরে আসছে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের। গত সপ্তাহে মার্কিন মিডিয়া সিএনবিসি’কে দেওয়া এক সাক্ষাতকারে প্রায় ৪০ ভাগ ব্যবসা মন্দার কথা বলার পর তিনি এমন মন্তব্য করলেন।

সম্প্রতি তিনি আরেকটি সাক্ষাৎকারে বলেন, চীনের বাইরে তারা দ্রুত ‘কামব্যাক’ করছেন। মাত্র ২০ ভাগ ব্যবসা মন্দা হলেও এটিও থাকবে না বলে তিনি ভবিষ্যৎবাণী করেন। তিনি বলেন, চীনে তাদের ব্যবসা খারাপ হচ্ছে না। বিশ্বব্যাপী মোটের ওপর তারা কনজ্যুমার ব্যবসায় বড় ধরণের কোন ক্ষতির সম্মুখীন হবেন না।

মার্কেট গবেষণা প্রতিষ্ঠান আইডিসি জানায়, বিশ্বব্যাপী যতো স্মার্টফোন উৎপাদন হয় তার মধ্যে অর্ধেক হুয়াওয়ের। গত বছর তারা ২০ কোটির বেশি স্মার্টফোন বাজারে ছেড়েছে। অ্যাপলকে টপকে চলতি বছরের প্রথম কোয়ার্টারে স্মার্টফোন বাজারে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছিল হুয়াওয়ে।

হুয়াওয়ে আশা করছিল শিগগিরই তারা শীর্ষস্থান দখল করতে যাচ্ছে। কিন্তু গত মে মাসে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে লক্ষ্য অর্জনে বাধার মুখে পড়তে হয় কোম্পানিটিকে। যদিও যুক্তরাষ্ট্র প্রথম নিষেধাজ্ঞা দিয়ে পরে তিনমাসের জন্য স্থগিত করে। বিশ্লেষকরা বলছেন, এই বাণিজ্য যুদ্ধের ফলে শুধু হুয়াওয়ে না গুগল ও যুক্তরাষ্ট্র সব পক্ষই ক্ষতিগ্রস্থ হবে। পরে মার্কিন সুর নরম হতে শুরু করে। চিপ মেকার মাইক্রোনের মতো কিছু প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে হুয়াওয়ের সাথে ব্যবসা করছে।